প্রশ্ন : ভগবদ্গীতার বিষয়বস্তু কি কি?
উত্তর : ভগবদ্গীতায় প্রধানত পাঁচটি বিষয় সম্বন্ধে আলোচনা করা হয়েছে- ঈশ্বর, জীব, প্রকৃতি, কাল ও কর্ম। এই ৫টি বিষয়ের আলোচনা থেকে আমরা জানতে পারি,
ঈশ্বর বা ভগবান কে? জীব কি? প্রকৃতি কি? কর্ম কি এবং কালের দ্বারা কিভাবে সবকিছু পরিচালিত হয় ? ঈশ্বর কে? পরম নিয়ন্তা, পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। গীতায় বলা হয়েছে- ভগবান উবাচ-অর্থাৎ ভগবান শ্রীকৃষ্ণ বললেন। অহং সর্বস্য প্রভবো মত্তঃ সর্বং প্রবর্ততে। গীতা ১০/০৮ অর্থাৎ আমি জড় ও চেতন জগতের সব কিছুর উৎস। সব কিছু আমার থেকে প্রবর্তিত হয়। ভগবান শ্রীকৃষ্ণ গীতা আরো বললেন, মত্তঃ পরতরং নান্যৎ- আমার থেকে শ্রেষ্ঠ আর নেই।
জীব কি ? জীব ভগবান শ্রীকৃষ্ণের তটস্থাশক্তি। গীতাতে ভগবান কৃষ্ণ বলেছেন- মমৈবাংশ্চ জীবলোকে জীবভূত সনাতন- (গীতা ১৫/৭) অর্থাৎ সমস্ত জীবসমূহ ভগবান শ্রীকৃষ্ণের সনাতন বিভিন্নাংশ বা অনুসদৃশ অংশ।
প্রকৃতি কি ? প্রকৃতি হচ্ছে এই মহাবিশ্ব। এই মহাবিশ্ব সৃষ্টি করেছেন কে? কে পরিচালনা বা নিয়ন্ত্রণ করছেন? ভগবান শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন- মায়াধ্যাক্ষনেন প্রকৃতি সুয়তে স চরাচরম (গীতা ৯/১০), অর্থাৎ ভগবান শ্রীকৃষ্ণ অধ্যক্ষতায় বা পরিচালনায় এই মহাবিশ্ব পরিচালিত এবং নিয়ন্ত্রিত হচ্ছে। কাল কি ?
কাল অর্থ সময়। ভগবান শ্রীকৃষ্ণের গীতায় বলেছেন- অহমেবাক্ষয়ঃ কাল- (গীতা ১০/৩৩), অর্থাৎ আমি ক্ষয়হীন অনন্ত কাল। কালরূপ ভগবান শ্রীকৃষ্ণ জীবকুলসহ সবকিছু ধ্বংস করেন। কালোহস্মি লোকক্ষয়কৃৎ প্রবৃদ্ধো (গীতা ১১/৩২) ।
কর্ম কি ? কথায় বলে যেমন কর্ম তেমন ফল। আমরা আমাদের পূর্ব কৃতকর্মের কারণে বর্তমান অবস্থায় প্রাপ্ত হয়েছি। আর বর্তমানে কর্ম অনুসারে ভবিষ্যত নির্ধারণ হবে। আমরা দেহ ধন সম্পদ সৌন্দর্য প্রাপ্ত হই আমাদের কর্ম অনুসারে। কর্ম দুই প্রকার। সকাম কর্ম ও নিস্কাম কর্ম। যজ্ঞার্থাৎ কর্মণোহন্যত্র লোকোহয়ং কর্মবন্ধনঃ। (গীতা ৩/৯) অর্থাৎ যজ্ঞকর্তা ভগবান বিষ্ণুর প্রীতিবিধানের জন্যই কেবল কর্ম করা উচিত, তা না হলে কর্মই জড় জগতে বন্ধনের কারণ। সকাম কর্ম মানে আত্ম ইন্দ্রিয় প্রীতির বাসনা, নিস্কাম কর্ম হচ্ছে ভগবানকে সেবা করার বাসনা্। সকাম কর্ম আমাদেরকে কর্ম চক্রে আবদ্ধ করে, আর নিস্কাম কর্ম আমাদের কর্মচক্র থেকে মুক্ত করে।
*হরে *কৃষ্ণ *হরে *কৃষ্ণ *কৃষ্ণ *কৃষ্ণ* হরে* হরে * *হরে *রাম *হরে *রাম *রাম *রাম *হরে* হরে*
0 Response to " ঈশ্বর, জীব, প্রকৃতি, কাল ও কর্ম ‼️গীতামৃতবিন্দু‼️ "
Post a Comment